অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে অনুষ্ঠিত হল জোন্টা আন্তর্জাতিক জেলা-২৫ প্রথম সভা

0

বিশ্বব্যাপী প্রশংসিত পরিষেবা সংস্থা জোন্টা ইন্টারন্যাশনাল এর জোন্টা আন্তর্জাতিক জেলা-২৫ প্রথম এলাকা ভিক্তিক সভা আজ শনিবার (২৭ মে) বন্দর নগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হয়।

নগরীর পাঁচ তারকা হোটের রেডিসন ব্লু’র হল রুমে “প্রিজম অফ পসিবিলিটিস মেক ইট হ্যাপেন” শীর্ষক দিনব্যাপী অনুষ্ঠিত এই সভায় ঢাকা ও চট্টগ্রামের ছয়টি জোন্টা ক্লাবের শতাধিক বিশিষ্ট জোন্টায়ানরা অংশগ্রহণ করেন।

বিশিষ্ট ব্যক্তিদের দিয়ে মোমবাতি প্রজ্জ্বলন করা হয় এবং বাংলাদেশ ও নেপালের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় সমাজে নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা নির্মূল এবং নারীর অধিকারের অগ্রগতির বিষয়ে বেশ কয়েকটি অনুষ্ঠান ও কর্মসূচির উপর আলোকপাত করা হয়।

,

আলোচনায় অংশ নিয়ে বক্তরা বলেন, ‘জোন্টা ইন্টারন্যাশনাল একটি পরিষেবা সংস্থা, যার সদস্যরা পেশাদার এবং তারা তাদের নিজ ক্ষমতায় নেতৃত্ব দিচ্ছেন। জোন্টা লিঙ্গ সমতা, সকলের জন্য শিক্ষা, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতার অবসান ঘটাতে কাজ করে এবং নারীর অধিকারের পক্ষে দাঁড়িয়েছে।’ জোন্টাতে আমরা নারীর ক্ষমতায়নের মাধ্যমে বিশ্বকে একটি নিরাপদ জায়গা হিসেবে গড়ে তোলায় বিশ্বাসী। আমরা বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠানের সমমনা পেশাদারদের সমন্বয়ে গঠিত সহযোগী মনোভাবের মানুষদের মধ্যে এটি করতে পেরে আনন্দিত।’

তারা বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধে লিঙ্গ-ভিত্তিক মনোভাব ও আচরণ পরিবর্তনের লক্ষ্যে আইন প্রণয়ন ও বাস্তবায়নকে প্রভাবিত করার জন্য এই কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন -এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর জেন্ডার স্টাডিজের সহকারী অধ্যাপক,ড. শারিন শাজাহান নাওমী (পিএইচডি)।

বক্তব্য রাখেন, জোন্টা ডিস্ট্রিক্ট ২৫-এর লেফটেন্যান্ট গভর্নর ড. জারিন দেলাওয়ার হুসাইন, জোন্টার পিপি মেহবুবা আহসান, এডি মমতাজ চৌধুরী, পিডিজি নাহিদ মঈন, এরিয়া ডিরেক্টর ফারাহনাজ কাইয়ুম, শ্রীজানা রানা, পিডিজি এরিক এলাভিয়া, জেডটিএন হাসনা মওদুদ, দিলরুবা আহমেদ, ভাইস এরিয়া ডিরেক্টর সীমা পন্ত গোলচা, পরিচালক ফারাহনাজ কাইয়ুম।

জোন্টা ডিস্ট্রিক্ট ২৫-এর লেফটেন্যান্ট গভর্নর ডা. জারিন দেলাওয়ার হুসেন বলেন, ‘আমাদের সমাজে যৌন নিপীড়নের শিকার মেয়েরা প্রায়ই চিকিৎসা, সামাজিক বিচার বা পুলিশি হস্তক্ষেপ চাইতে ভয় পায়; কারণ আমাদের যথাযথ চিকিৎসা ব্যবস্থা ও সামাজিক কাঠামো নেই। যৌন নিপীড়নের শিকার একটি মেয়ের সঙ্গে কীভাবে সম্মানজনক আচরণ করা যায় সে সম্পর্কে যথেষ্ট নির্দেশনা দিন। আমাদের সকল শিশুকে এই ধারণাগুলো শেখানো অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ শুধুমাত্র তখনই সমাজ থেকে লিঙ্গভিত্তিক সহিংসতা নির্মূল করা যেতে পারে। আমরা আমাদের অন্যান্য প্রকল্পগুলোর পাশাপাশি এই ধরনের সহিংসতা এবং বাল্যবিবাহের বিরুদ্ধে অ্যাডভোকেসি করার জন্য সক্রিয়ভাবে কাজ করছি।’

তিনি বলেন, ‘জোন্টার ছয়টি বড় ইউনিট নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে প্রয়োজনীয় অ্যাডভোকেসি পরিকল্পনা বাস্তবায়নসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে এই ক্যাম্পেইনটি কয়েক বছর ধরে উদযাপন করে আসছে। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে আমরা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোরী মেয়েদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিয়েছি।’