অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শীতলপুর স্টিলের ৫ মালিকের দেশত্যাগে নিষেধাজ্ঞা

0
শীতলপুর অটো স্টিল মিলস লিমিটেড।

চট্টগ্রামে প্রায় আড়াইশ কোটি টাকার ঋণখেলাপির মামলায় পাঁচ ব্যবসায়ীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ওয়ান ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ২৩৪ কোটি টাকা ঋণ নিয়ে পরিশোধ করেননি ওই পাঁচ ব্যবসায়ী।

মঙ্গলবার (১৬ মে) অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। এ বিষয়ে ব্যবস্থা নিতে জন্য ইমিগ্রেশন শাখার বিশেষ পুলিশ সুপারকে নির্দেশ দেন আদালত৷

দেশত্যাগে নিষেধাজ্ঞা পাওয়া ৫ ব্যবসায়ীরা হলেন সীতাকুণ্ডের শীতলপুর অটো স্টিল মিলস লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক নাজিম উদ্দিন, পরিচালক মোহাম্মদ হোসেন, জানে আলম ও মাহবুব আলম।

আদেশে বিচারক উল্লেখ করেন, ঋণের বিপরীতে যে সম্পত্তি ব্যাংকে বন্ধক রয়েছে, তা অতি সামান্য। এ অবস্থায় দেশত্যাগ করলে বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায় অনিশ্চিত হয়ে পড়তে পারে।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, পাঁচ ব্যবসায়ী ওয়ান ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখা থেকে ঋণ নিয়ে পরিশোধ করেননি। ঋণের বিপরীতে ব্যাংকে অতি সামান্য সম্পত্তি বন্ধক রয়েছে। গত ১৩ এপ্রিল খেলাপি ঋণ আদায়ের দাবিতে ব্যাংক কর্তৃপক্ষ আদালতে মামলা করেন।

তিনি আরও বলেন, সোমবার (১৫ মে) ব্যাংকের পক্ষ থেকে পাঁচ ব্যবসায়ীর দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। মঙ্গলবার আদালত শুনানি শেষে পাঁচজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বিশেষ পুলিশ সুপারকে (অভিবাসন) নির্দেশ দেন।