অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কেজিতে ৩০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

0
.

অস্থির পেঁয়াজ ও আলুর বাজার। পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে ঈদের পর থেকে প্রতি কেজিতে ৩০ টাকা বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকার বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সপ্তাহখানেক আগে পেঁয়াজের দাম ছিল কেজিপ্রতি ৪৫ থেকে ৫০ টাকা। আর এক মাস আগে ছিল ৩০ থেকে ৪০ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

রাজধানীর কারওয়ান বাজারের ব্যবসায়ী তোফায়েল বলছেন, ঈদের পর ৩৫ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হয়েছে। বিক্রি করেছি ৪০ থেকে ৪৫ টাকায়। কিন্তু আজকে (বৃহস্পতিবার) কেনাই পড়েছে ৪৮ টাকা কেজি। খরচসহ ৫২ থেকে ৫৩ টাকা পরবে। বিক্রি করছি ৬০ টাকায়।
বর্তমানে বাজারে ভারতের পেঁয়াজ সরবরাহ নেই বললেই চলে। তবে পর্যাপ্ত মজুত রয়েছে দেশি পেঁয়াজ। বিক্রিও হচ্ছে দেশি পেঁয়াজ। তবে সরবরাহ এবং মজুত পর্যাপ্ত থাকলেও পণ্যটির দাম বাড়তির দিকে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হওয়ায় ভারত থেকে আমদানি বন্ধ রেখেছে সরকার। গত ১৫ মার্চ থেকে আমদানি অনুমতিপত্র দিচ্ছে না সরকার। চাহিদার পুরোটা মেটানো হচ্ছে দেশি পেঁয়াজ দিয়ে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা প্রায় ৩০ লাখ টন। গত অর্থবছরে দেশে পেঁয়াজ উৎপাদিত হয়েছে প্রায় সাড়ে ৩৬ লাখ টন। এ হিসেবে চাহিদার চেয়ে উৎপাদন বেশি হয়েছে। তারপরও অজানা কারণে পণ্যটির দাম বাড়তির দিকে রয়েছে।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, পেঁয়াজ ব্যবসায়ীরা গত বছর আমাদের পকেট কাটতে পারেনি। এজন্য এ বছর দাম বাড়াচ্ছে। কৃষকরা দাম পাচ্ছে- এটা একটা অজুহাত। বাস্তবে কৃষকরা তো দাম পাচ্ছে না। ব্যবসায়ীরা কখনো কৃষকের কথা বলেন আবার কখনো ভোক্তার কথা বলেন। সরকারের পক্ষ থেকে যথাযথ নজরদারি নেই। এ কারণে তারা দাম বাড়ালে কিছু যায়-আসে না। ভোক্তারাই ভুক্তভোগী হচ্ছেন।