অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ক্রীড়া লেখক সমিতি থেকে বহিষ্কার সালাউদ্দিন

0
.

সাংবাদিকদের নিয়ে আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্যের জন্য বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনকে অনারারি সদস্য পদ থেকে বহিষ্কার করেছে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)। যে সংগঠন বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি নামে অধিক পরিচিত।

বিএসপিএ আজ বুধবার এক বিবৃতিতে সালাউদ্দিনকে বহিষ্কারের সিদ্ধান্ত জানায়।

বাফুফে সভাপতি পদে বসার পর কাজী সালাউদ্দিনকে ২০১২ সালে সম্মানসূচক অনারারি সদস্য পদ দেয় বিএসপিএ। এদিন সংস্থাটির কার্যনির্বাহী কমিটির জরুরি সভায় সালাউদ্দিনের এই সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত হয়।

বেশ কিছুদিন ধরেই নানা কর্মকাণ্ড ও মন্তব্যের জন্য সমালোচিত সালাউদ্দিন। মঙ্গলবার তো বাফুফের নির্বাহী কমিটির মিটিং শেষে সাংবাদিকদের রীতিমতো তুচ্ছ-তাচ্ছিল্য করে কথা বলেন।

মিটিং শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন শুরুর আগে সহকর্মীদের সঙ্গে সাংবাদিকদের নিয়ে আপত্তিকর কথা বলেন সালাউদ্দিন। সাংবাদিকদের বাবা-মাকে কটাক্ষ করতেও ছাড়েননি তিনি। এক পর্যায়ে বলেন, বাফুফেতে ঢুকতে হলে ‘সাংবাদিকদের বাপের ‍জুতা পরা ছবি’ দিতে হবে।

এ মন্তব্যের জন্য সালাউদ্দিনের বিরুদ্ধে একরকম ফুঁসে উঠে সাংবাদিক সমাজ। বাফুফে সভাপতির সঙ্গে সংস্থার সহ-সভাপতি কাজী নাবিলের একটি মন্তব্য ঘিরেও তৈরি হয় বিতর্ক।

দেশের ক্রীড়া সংবাদিকদের অন্যতম শীর্ষ সংগঠন বিএসপিএ বিবৃতিতে লিখেছে, ‘বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ও বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ক্রীড়া সাংবাদিকদের নিয়ে সম্প্রতি যেসব আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, বিএসপিএ এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে।’

‘সাংবাদিকদের ওপর তাদের কতটা বিদ্বেষ, সেটা প্রকাশ পেয়েছে তাদের কথা বর্তায়। তারা শুধু সাংবাদিকদের নয়, তাদের পরিবার এমনকি সাংবাদিকদের মা-বাবাকে পর্যন্ত কটাক্ষ করতে ছাড়েননি। এটা পুরো সাংবাদিক সমাজকে ভীষণভাবে আহত করেছে।’

পরীক্ষিত ক্রীড়া সংগঠক, লিজেন্ড খেলোয়াড় এবং মিডিয়া সংশ্লিষ্ট ক্রীড়া সংগঠকদের অনারারি সদস্য পদ দেওয়ার রেওয়াজ আছে বিএসপিএর। সেই ধারায় কাজী সালাউদ্দিন সংগঠনটির সদস্য পদ পান।

বিএসপিএ বিবৃতিতে আরও লিখেছে, ‘বর্তমান প্রেক্ষাপটে কাজী সালাউদ্দিনের আচরণ, বক্তব্য সবকিছুই এই ঐতিহ্যবাহী ক্রীড়া সাংবাদিক সংগঠনের মতাদর্শের পরিপন্থী। তার কুরুচিপূর্ণ বক্তব্য ক্রীড়া সাংবাদিকদের আত্মসম্মানে আঘাত হেনেছে। তাই বিএসপিএর কার্যনির্বাহী কমিটি জরুরি সভা করে কাজী সালাউদ্দিনকে অনারারি সদস্য পদ থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।’