অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারে মালয়েশিয়ায় যাওয়া সেই রাতুল মারা গেছে

0
রাতুল।

চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারে ভেতরে করে মালয়েশিয়ায় যাওয়া সেই বুদ্ধিপ্রতিবন্ধী কিশোর মো. রাতুল ইসলাম ফাহিম (১৪) মারা গেছেন। শনিবার (২৯ এপ্রিল) দুপুরে বাড়ির পাশের একটি পুকুরের পানিতে ডুবে তার মৃত্যু হয়। কিশোর রাতুল কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ঝলম দক্ষিণ ইউনিয়নের সাতপুকুরিয়া গ্রামের দিনমজুর ফারুক মিয়ার ছেলে।

জানা গেছে, বুদ্ধিপ্রতিবন্ধী রাতুল দুপুর আড়াইটার দিকে বাড়ির পাশের একটি পুকুরে গোসল করতে পানিতে নামে। এ সময় সে পানিতে ডুব দিয়ে আর উঠতে পারেনি। আশপাশের লোকজন তার দেহ পুকুরে ভাসতে দেখে ডাক-চিৎকার শুরু করে। পরে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে স্থানীয় চিকিৎসকের নিকট নিয়ে গেলে তাকে মৃত ঘোষণা করা হয়।

রাতুলের বাবা ফারুক মিয়া জানান, রাতুল প্রতিবন্ধী ছেলে। সে শারীরিকভাবেও অসুস্থ ছিল। কন্টেইনারে করে মালয়েশিয়া যাওয়ার আগেও বাড়িতে আগুনে তার হাত-পা পুড়ে গিয়েছিল। ওই সময় অর্থসংকটের কারণে তাকে ভালোভাবে চিকিৎসা করাতে পারিনি। দেশে ফেরার পরও সে বেশ অসুস্থ ছিল। তিনি আরও বলেন, দিনমজুরের কাজ করতে শনিবার তিনি বাড়ির বাইরে ছিলেন। খবর পেয়ে বাড়িতে এসে ছেলের লাশ দেখতে পান। রাতুল অসুস্থ ও শারীরিকভাবে দুর্বল থাকায় সে পানিতে ডুব দিয়ে আর উঠতে না পেরে মরে গেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান হিরণ জানান, খবর পেয়ে তিনি রাতুলের বাড়িতে যান এবং দাফন কাফনের জন্য আর্থিক সহায়তা করেন। প্রশাসনের অনুমতি নিয়ে বিনা ময়নাতদন্তে নামাজে জানাজা শেষে রাতে তার লাশ দাফন করা হয়েছে।

এর আগে গত বছরের ১৩ নভেম্বর বাড়ি থেকে নিখোঁজ জন রাতুল। গত ১২ জানুয়ারি  ছেড়ে যাওয়া ‘এমভি ইন্টেগ্রা’ জাহাজের একটি খালি কনটেইনার মালেশিয়ার উদ্দেশে ছেড়ে যায়। ১৬ জানুয়ারি মালয়েশিয়ার কেলাং বন্দরে জাহাজের একটি খালি কনটেইনারের ভেতর থেকে মানুষের শব্দ শুনতে পান নাবিকরা। এরপরই কেলাং বন্দর কর্তৃপক্ষকে বিষয়টি জানান তারা। ১৭ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায় জাহাজটি জেটিতে এনে কনটেইনার খুলে ওই কিশোরকে উদ্ধার করা হয়। পরবর্তীতে টিভিতে প্রচারিত ছবি ও ভিডিও দেখে রাতুলকে সনাক্ত করে পরিবারের সদস্যরা। বাংলাদেশ দুতাবাসের সহযোগিতায় গত ২১ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় রাতুল।