অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কাল ঈদ

0

বাংলাদেশের আকাশে ১৪৪৪ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শনিবার (২২ এপ্রিল) সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার ঘোষণা দেয় সৌদি আরব। এরপর একে একে এই তালিকায় যোগ হয় সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ ১৪টি দেশ। এসব দেশে শুক্রবার ঈদ পালিত হচ্ছে।

ঈদের দিন সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় ঈদগাহ ময়দানে সর্বস্তরের মানুষের সঙ্গে নামাজ আদায় করবেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জানিয়েছে, এবারের ঈদে ডিএসসিসির আয়োজনে জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া মসজিদগুলোতে ঈদ জামাত আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।