অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মিথ্যা ঘোষণায় আনা এক কন্টেইনার ভর্তি ভারতীয় শাড়িও লেহেঙ্গা জব্দ করেছে কাস্টমস

0

মিথ্যা ঘোষণা ভারতের কোলকাতা থেকে আনা চট্টগ্রাম বন্দরে এক কন্টেইনার শাড়ি ও লেহেঙ্গা জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস।  ফেনীর আমদানিকারক প্রতিষ্ঠান আজিজ এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান সোডা অ্যাশ লাইট ঘোষণা দিয়ে জালিয়াতিরর মাধ্যমে কাপড়ের চালান আনার মাধ্যমে সরকারের এক কোটি ৪১ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা করেছে।

গতকাল সোমবার (১০ এপ্রিল) রাতে চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, কনটেইনারটি জাহাজ থেকে নামানোর পর বিশেষ নিরাপত্তা হেফাজতে রাখে কাস্টমস। আজ চালানটি ফোর্স কিপ ডাউন করে কাস্টমসের এআইআর শাখা শতভাগ কায়িক পরীক্ষা করে। এসময় সোডা অ্যাশ লাইটের বিপরীতে ১২ হাজার ৫৫০ পিস বেনারসি শাড়ি, ১ হাজার ১৩৯ পিস জর্জেট শাড়ি ও ৪০৩ পিস লেহেঙ্গা পাওয়া যায়।

সাইফুল হক বলেন, ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার শুল্কায়নযোগ্য মূল্য প্রায় ১ কোটি ১১ লাখ টাকা। মিথ্যা ঘোষণা দিয়ে আমদানিকারক প্রতিষ্ঠানটি ১ কোটি ৪১ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করে। মূলত ঈদুল ফিতরে অতিরিক্ত লাভের আশায় মিথ্যা ঘোষণা দিয়ে শাড়ি আর লেহেঙ্গাগুলো আমদানি করা হয়েছে বলে আমাদের ধারণা। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কাস্টমস আইন, ১৯৬৯ ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।