অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু সাংক্রান উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজন

0

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, বিহু সাংক্রান উৎসব শুরু হয়েছে। এই লক্ষ্যে সোমবার (১০ এপ্রিল) সকালে রাঙামাটি পৌর চত্ত্বরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। উৎসবের উদ্বোধন করেন, বিশিষ্ট শিক্ষাবিদ শিশির চাকমা। মঙ্গলবার সকালে রাঙামাটি পৌরসভা চত্ত¦র থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

.

উক্ত অনুষ্ঠানে উদযাপন কমিটির আহবায়ক অব: উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা’র সভাপতিত্বে, আঞ্চলিক পরিষদ সদস্য সাধুরাম ত্রিপুরা, শিক্ষাবিদ অঞ্জলিকা খীসা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহ-সভাপতি এ্যাড.ভবতোষ দেওয়ানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রামে ১৯৯৭ সালে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে সেই চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন এখনো করা যায়নি। পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নে পার্বত্যবাসীর পাশাপাশি সরকারকেও এগিয়ে আসার আহব্বান জানান তিনি। পার্বত্য চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নের মাধ্যমেই পুরো পার্বত্যাঞ্চল আবারো উৎসবে উৎসবে ভরে উঠবে।