অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

র‍্যাব দ্বারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিবৃতি

0
.

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এক বিবৃতিতে বলেছেন-এপ্রিল ১, ২০২৩ বাংলাদেশের একটি বিশেষায়িত রাষ্ট্রীয় বাহিনী র‍্যাব দ্বারা সংগঠিত হওয়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ডগুলো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জার্মানি ভিত্তিক গণমাধ্যম ডয়েচে ভেলে ( DW )। যেখানে তারা বিভিন্ন সময়ে সংগঠিত হওয়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সাথে র‍্যাবের সম্পর্ক এবং তাদের দ্বারা নির্যাতনের শিকার ভুক্তভোগীদের নির্মম অভিজ্ঞতাগুলো তুলে ধরেছে। প্রতিবেদনে দুইজন সাবেক র‍্যাব কমান্ডার তাদের এসকল নৃশংসতার স্বীকারোক্তি দেন।

আজ মঙ্গলবার ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদ এর সভাপতি বিল্লাল হোসেন, সাধারণ সম্পাদক জাওয়াদুল ইসলাম জাওয়াদ স্বাক্ষরিত বিবৃতিতে আরও বলা হয়-বিভিন্ন পরিসংখ্যান বলছে, বাংলাদেশে ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিশেষায়িত রাষ্ট্রীয় বাহিনীর হাতে আড়াই হাজারের অধিক মানুষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে। সাম্প্রতিক নওগাঁয় র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিন (৪৫) নামক নারীর মৃত্যু নতুন করে আবার উদ্বেগ সৃষ্টি করেছে। এই তথাকথিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কখনো এনকাউন্টার, কখনো বন্দুকযুদ্ধ আবার কখনো ক্রসফায়ার নামের আড়ালে তাদের হত্যাকাণ্ডগুলো আড়াল করে থাকে। তারা বিভিন্ন ব্যাখ্যা ও বয়ান দিয়ে সত্য আড়াল করলেও আদতে তাদের সকল কর্মকান্ড যে মানবাধিকারবিরোধী তা সকলের কাছেই স্পষ্ট।

.এছাড়া গত ১২ আগষ্ট ২০২২ উন্মোচিত হওয়া দেশের সামরিক গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের দ্বারা পরিচালিত গোপন সেল বা আয়না ঘর সম্বন্ধেও দেশের জনগণ এখনো সঠিক কোনো ব্যাখ্যা পায়নি। দীর্ঘদিন ধরে বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার র‍্যাব, ডিজিএফআই এবং অন্যান্য বিভিন্ন সংস্থা দিয়ে গুম, খুনের মতো নিকৃষ্ট মানবাধিকারবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে স্বৈরাচারী শাসন চালু রেখেছে। যার মাধ্যমে ভয়ের সংস্কৃতি কায়েম করে দেশের জনগণকে কোণঠাসা ও প্রায় নিশ্চুপ করে ফেলতে বর্তমান সরকার সক্ষম হয়েছে বলেই আপাতদৃষ্টিতে মনে হয়।

এই ভোটবিহীন সরকার, ডিজিটাল নিরাপত্তা আইনের মতো নিপীড়নমূলক আইন দ্বারা মানুষের কথা বলার অধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করছে প্রতিনিয়ত। ইতোমধ্যে বহু সাংবাদিক, লেখক, গবেষক ও সাধারণ মানুষ ডিজিটাল নিরাপত্তা আইনের দ্বারা নির্যাতনের শিকার হয়েছে। এসব কিছুর মধ্য দিয়ে সরকার স্বৈরাচারী শাসনব্যবস্থা ও ফ্যাসিবাদী জুলুমের রাষ্ট্র কাঠামো আরো শক্তিশালী করার চেষ্টা করছে। অন্যদিকে এর বিরুদ্ধে গণপ্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে আমরা আমাদের সংগ্রাম অব্যাহত রেখেছি।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা মহানগর সংসদ দেশের সর্বস্তরের জনগণকে মানবাধিকারের পক্ষে এবং স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামে সোচ্চার হওয়ার আহবান জানাচ্ছে। ছাত্র ইউনিয়ন মনে করে গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ সকল রাষ্ট্রীয় নির্যাতন বিরোধী লড়াইয়ে গণআন্দোলনই দেশের মানুষের শেষ অবলম্বন।
স্বৈরাচারের শোষণ-নিপীড়ন গুড়িয়ে দিয়ে মানবাধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হওয়াই এখন সার্বজনীন কর্তব্য।