অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে কোভিড চিকিৎসায় অবদান,স্বাস্থ্যমন্ত্রীর বিশেষ পুরস্কার পেল সিআইএমসিএইচ

0

কোভিড চিকিৎসায় বিশেষ অবদানের জন্য চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালকে (সিআইএমসিএইচ) পুরস্কৃত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ।

গত ১৪ মার্চ রাজধানীর সোনারগাঁও হোটেলের ওয়েসিস হলে আয়োজিত এক অনুষ্ঠানে কোভিড চিকিৎসায় বেসরকারী মেডিকেল কলেজ হাসপাতালের উল্লেখযোগ্য ভুমিকার জন্য তিনি এ পুরস্কার তুলে দেন।বাংলাদেশ বেসরকারী মেডিকেল কলেজ এসোসিয়েশন এই অনুষ্ঠানের আয়োজন করে।

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল (সিআইএমসিএইচ) এর পক্ষে মন্ত্রীর হাত থেকে এ পুরস্কার গ্রহন করেন পরিচালনা কমিটির সেক্রেটারী অধ্যাপক ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ।এতে সিআইএমসিএইচ এর পক্ষে আরও উপস্থিত ছিলেন গভর্নিং বডির চেয়ারম্যান অধ্যাপক মো. নুরুন্নবী ও উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ ইসমাইল।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মন্ত্রী তার বক্তব্যে বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে বাংলাদেশ বিংশ শতাব্দীর ভয়াবহ মহামারী কোভিড-১৯ মোকাবেলায় অত্যন্ত সফল ভুমিকা রাখতে সক্ষম হয়েছে। যার ফলশ্রুতিতে কোভিড নিয়ন্ত্রনে বাংলাদেশ বিশ্বে ৫ম স্থানে অবস্থান করছে। সফল কোভিড ভ্যাকসিনেশনে বাংলাদেশ এশিয়ায় তৃতীয় স্থানে অবস্থান করছে। এরমধ্যে বাংলাদেশে কোভিড-১৯ চিকিৎসায় ৬৪% ভুমিকা রেখেছে বিভিন্ন বেসরকারী মেডিকেল কলেজ হাসপাতাল।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর শুরু থেকেই আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়েছিল চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল (সিআইএমসিএইচ)। ৫০০ শয্যার এই হাসপাতাল শুরুতে কোভিড-১৯ রোগীদের জন্য ডেডিকেটেড ইউনিটের মাধ্যমে চিকিৎসা সেবা শুরু করে। অক্সিজেন প্লান্ট, বায়-প্যাপ মেশিন, অক্সিজেন কনসেন্ট্রেটর, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়েছে প্রতিষ্ঠানটির চিকিৎসক, নার্স ও সাপোর্টিং স্টাফের সমন্বয়ে একটি ডেডিকেটেড টিম। -প্রেসবিজ্ঞপ্তি।