অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাড়ে ৩৯ কোটি টাকা আত্মসাৎ, অবশেষে ভান্ডরীর দুই ছেলেসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

0
.

ঋণ আবেদনের দুই দিন আগেই ঋণগ্রহীতার নামে ৩৯ কোটি ৪০ লাখ টাকা মঞ্জুর করে প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। অভিনব এই ঋণ জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সংসদ সদস্য ও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর দুই ছেলেসহ ১৪ জনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল রবিবার বিকেলে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ কমিশনের সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন।

তবে ঋণ নিয়ে টাকা আত্মসাতের বিষয়টি অস্বিকার করেছেন সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী।

মামলার বাদী অনুসন্ধান কর্মকর্তা সাংবাদিকদের বলেন, নজিবুল বশরের ছেলে সৈয়দ তৈয়বুল বশর মাইজভান্ডারী ও সৈয়দ আফতাবুল বশর এবং প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক চেয়ারম্যান কে এম খালেদসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

আরও খবর : ৩৯ কোটি টাকা আত্মসাত, নজিবুল বশর ভান্ডারীর ২ ছেলের বিরুদ্ধে দুদকের মামলা অনুমোদন

মামলার অন্য আসামিরা হলেন প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক চেয়ারম্যান কে এম খালেদের ছেলে কে এম রাকিব হোসেন ও আত্মীয় খন্দকার মো. মোস্তাহিদ। প্রতিষ্ঠানটির বর্তমান পরিচালক মুসলিমা শিরিন, জেড এম কায়সার, মো. অলিউজ্জামান, এম শাহাদত হোসেন কিরণ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গুলশান আরা হাফিজ, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট তাজরিয়ান হক, সাবেক ব্যবস্থাপনা পরিচালক আসাদ খান, সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. আহসান কবির খান ও সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. রেজাউল হক।

এজাহারে বলা হয়, ২০১১ সালের ২০ ডিসেম্বর নজিবুল বশর মাইজভাণ্ডারীর ছেলে সৈয়দ তৈয়বুল বশর ও সৈয়দ আফতাবুল বশর শর্তসাপেক্ষে পাঁচ বছর মেয়াদি টার্ম ঋণের জন্য আবেদন করেন। দেখা যায়, তাদের আবেদনের দুদিন আগে অর্থাৎ ১৮ ডিসেম্বর প্রাইম ফাইন্যান্সের বোর্ড সভায় ঋণ দুটি অনুমোদন করা হয়।

সৈয়দ তৈয়বুল বশরকে ২০ কোটি ও সৈয়দ আফতাবুল বশরকে ১৯ কোটি ৪০ লাখ টাকা পাঁচ বছরের টার্ম লোন দেয় প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। এই ঋণের বিপরীতে সমপরিমাণ অর্থ প্রাইম ব্যাংকে শেয়ার সিকিউরিটি হিসেবে লিয়েন রাখার কথা উল্লেখ করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ১৮ ডিসেম্বর ২০১১ তারিখে অনুষ্ঠিত প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পরিচালনা পর্ষদের ১৯৭তম বোর্ড সভায় গ্রাহকদ্বয়ের অনুকূলে ঋণ মঞ্জুর করা হয়। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, ঋণগ্রহীতাদের ঋণের জন্য আবেদন করার পূর্বেই বোর্ড সভা কর্র্তৃক মঞ্জুর করা হয়। ঋণের জন্য গ্রাহক দুই ভাই আবেদন করেন ২০১১ সালে ২০ ডিসেম্বর এবং ঋণ মঞ্জুর করা হয় ১৮ ডিসেম্বর।

দুই ছেলের বিরুদ্ধে দুদকে মামলার বিষয়ে চট্টগ্রাম-২ আসনের সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর সাংবাদিকদের বলেন, ‘৩৯ কোটি টাকা লোনের বিপরীতে ৬৫ কোটি টাকা জমা দেওয়া আছে। যে ব্যবসার জন্য লোন নেওয়া হয়েছে বা যেখানে দেওয়া হয়েছে তাদের নথিও এনবিআরে আছে, এটা মানি লন্ডারিং হয় কী করে? আমরা এর বিরুদ্ধে রিট করব।’