অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ থেকে সীতাকুণ্ডে শুরু হচ্ছে ৩ দিনের শিব চতুদর্শী মেলা

0
.

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে প্রাচীনতম ধর্মীয় উৎসব চট্টগ্রামের সীতাকুণ্ড চন্দ্রনাথ ধামে শিব চতুদর্শী মেলা আজ ১৭ ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে। তিনদিনব্যাপী শিব চতুর্দশী মেলা।

এ মেলা উপলক্ষে ইতিমধ্যে প্রশাসন ও মেলা কমিটির সমন্বয়ে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেলার আইন-শৃঙ্খলা রক্ষায় নেয়া হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সীতাকুণ্ড পাহাড়ের সর্বোচ্চ চূড়ায় অবস্থিত চন্দ্রনাথ মন্দিরকে ঘিরে এ মেলা চলবে ১৯ ফেব্রুয়াররি পর্যন্ত।

মেলাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে দেশ-বিদেশ থেকে দর্শনার্থীরা সীতাকুণ্ডে আসছে। সারাদেশ থেকে দর্শনার্থীরা যাতে মেলায় যোগ দিতে পারেন সে জন্য প্রতিবছরের ন্যায় এবারও মেলাকে ঘিরে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে সীতাকুণ্ডে দাঁড়াবে ৭টি এক্সপ্রেস ট্রেন।

মেলায় প্রতিবছরের মত এবারো ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু-সন্নাসী ও দর্শনার্থীদের আগমন ঘটবে। কয়েক’শ বছরের প্রাচীন এই মেলাকে কেন্দ্র করে প্রতি বছর লাখ লাখ ভক্তের আগমন ঘটে।

.
.

এদিকে মেলায় ষ্টলের তৈরির কাজ প্রায় শেষের দিকে। পাহাড়ের পাদদেশ থেকে চন্দ্রনাথ মন্দির পর্যন্ত লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

কঠোর নিরাপত্তাসহ মেলার যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী।

সবচেয়ে বৃহৎ এ তীর্থভূমি জাতি-ধর্ম নির্বিশেষে মহামানবের মিলন তীর্থে পরিণত হয়। ফলে এই মেলার নিরাপত্তা রক্ষায় প্রশাসনও যথেষ্ট তৎপর থাকে। ইতিমধ্যে মেলা কমিটির কেন্দ্রীয় সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক, সীতাকুণ্ড কার্যকরী সভাপতি ইউএনও থানা প্রশাসনের সাথে বারবার মেলা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সকলে মিলে একটি সুন্দর-সুষ্ঠ মেলা সম্পন্ন করতে মেলা কমিটির নেতৃবৃন্দ নিরলসভাবে কাজ করছে বলে দাবি করেন নেতৃবৃন্দ।

সীতাকুণ্ড কার্যকরী সভাপতি ইউএনও শাহাদাত হোসেন বলেন,‘মেলা কেন্দ্রিক সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। তীর্থযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সব রকমের ব্যবস্থা করা হয়েছে।

.

আয়োজকেরা জানান, সারা বিশ্বের সনাতন ধর্মাবলম্বীদের কাছে চন্দ্রনাথ ধাম একটি পুণ্যতীর্থপীঠ। আনুমানিক ৩০০ বছর আগের ফাল্গুন মাসের শিবচতুর্দশী তিথিতে (শিবরাত্রি) চন্দ্রনাথ ধামকে ঘিরে শুরু হয় তিন দিনব্যাপী শিবচতুর্দশী মেলা। তখন থেকে এ মেলা ঘিরে দেশ-বিদেশের লাখো পুণ্যার্থী সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ২০০ ফুট ওপরের পথ হেঁটে কলিযুগের মহাতীর্থ খ্যাত এ চন্দ্রনাথ ধাম দর্শনের পাশাপাশি শিবরাত্রিতে দেবাদেবী মহাদেবের পূজা অর্চনা করেন।

এ ছাড়া মেলার চতুর্দশী তিথিতে সনাতনী পুণ্যার্থীরা ব্যাস কুণ্ডে স্নান-তর্পণ, গয়াকুণ্ডে পিণ্ডদান করেন। সীতাকুণ্ডে থাকা অন্তত ৫০টি মঠ-মন্দির পরিক্রমা করবেন। ধর্মীয় এ মেলাকে ঘিরে বসে তৈজসপত্র, পাঠ্যপুস্তক, খাবারের দোকান, খেলনা, আসবাবপত্রসহ নানা পণ্যের দোকান। মেলায় আগত পুণ্যার্থীরা ধর্মীয় আচার শেষ করে কেনাকাটা করে বাড়ি ফেরেন।

শিব_চতুর্দশী_মেলা_শেষে_ভক্তদের_পুকুরে_গোসলের_দৃশ্য।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ জানান, এবারের মেলাটিকে ঘিরে ৫ শতাধিক আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। তিনি বলেন, এই মেলাটি একটি বিশাল মেলা। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পুণ্যার্থীরা এখানে তীর্থ করতে আসেন। তারা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হয় সেটি দেখার জন্য পুলিশ সার্বক্ষনিক প্রস্তুতি নিয়েছে।