অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অপহৃত ২ জনকে হাটহাজারীর দুর্গম পাহাড় থেকে উদ্ধার, ৮ জন গ্রেপ্তার

0

চট্টগ্রামের হাটহাজারীর দুর্গম পাহাড়ি এলাকায় অপহরণ করে পায়ে শিকল বেঁধে নির্যাতন ও জোরপূর্বক ইট ভাটায় কাজ করানো অবস্থায় ২ জনকে উদ্ধার ও ৮ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) রাতে র‌্যাব-৭ চাঁন্দগাও ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তারকৃতরা হল- শাহাদাৎ হোসেন চৌধুরী প্রকাশ কালু চেয়ারম্যান (৬৮), মোঃ খোকন (৩২), মোঃ আলা উদ্দিন (৩৭), মোঃ ইউসুফ (৩৬), শহিদুল্লাহ রাজু (৩৩), মোঃ নাজিম (৩৬), মোঃ জহিরুল ইসলাম (৪৮) ও মোঃ সেলিম(৫১)।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৭ এর উপ-অধিনায়ক মেজর রেজুয়ানুর রহমান জানান, অপহ্নত একজন নগরীর উত্তর হালিশহর এলাকায় বাসা ভাড়া নিয়ে পরিবার সহ বসবাস করতেন এবং রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। গত ২০ জানুয়ারি ভিকটিম রিকশা নিয়ে বাড়ী থেকে বের হয়। দীর্ঘসময় অতিবাহিত হলেও ভিকটিম ফিরে না আসায় তার বাবা এবং তার পরিবারের লোকজন বিভিন্ন স্থানে খোঁজাখোঁজি করেন। অনেক খোঁজাখুঁজি করেও কোন সন্ধান না পেয়ে ভিকটিমের বাবা হালিশহর থানায় একটি হারানো জিডি করেন। পরদিন ২১ জানুয়ারি ভিকটিমের বাবার মোবাইলে অজ্ঞাতনামা ব্যক্তি ফোন করে দেড় লক্ষ টাকা চাঁদা দাবি করে এবং চাঁদার টাকা না দিলে ভিকটিমকে মেরে ফেলার ভয়ভীতি ও হুমকি প্রদান করে। তার বাবা গরীব এবং চাঁদা দেয়ার মত সামর্থ না থাকায় ছেলের জীবন নিয়ে চিন্তিত হয়ে বিষয়টি র‌্যাব-৭, চট্টগ্রামকে অবহিত করে।

অভিযোগের পর হাটহাজারীর দুর্গম পাহাড়ি উদালিয়া নামক এলাকায় অভিযান পরিচালনা করে তাদের উদ্ধার ও ৮জনকে গ্রেপ্তার করেছে।

গ্রেফতারকৃদদের জিজ্ঞাসাবাদে তারা জানায়, পরস্পর যোগসাজশে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন এলাকা হতে শিশুসহ বিভিন্ন বয়সী লোকজনকে অপহরণ করে আটক রেখে তাদের পায়ে শিকল বেঁধে মারধর করতো এবং ভিকটিমদের পরিবারের কাছে মুক্তিপন বাবদ বিভিন্ন অংকের চাঁদা আদায় করত।
ভিকটিমদের পরিবার হতে মুক্তিপণ আদায় করার পরও ভিকটিমদের না ছেড়ে ব্লাংক স্ট্যাম্পে স্বাক্ষর নিত। পরবর্তীতে তাদের মধ্যযুগীয় কায়দায় দূর্গম পাহাড়ী এলাকায় অবস্থিত ইটভাটায় কাজ করাতো এবং রাতের বেলা পায়ে শেকল বেঁধে খুঁটির সাথে তালামেরে রাখত।