অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টাকার জন্য নয়, মেসিরা খেলেন পরিবার, দেশের মানুষ আর সম্মানের জন্য

0
.

১৯৮৬ বিশ্বকাপে শেষবার আর্জেন্টিনাকে সোনালি ট্রফিটা এনে দিয়েছিলেন ডিয়েগো ম্যারাডোনা। সময় তো আর কম হলো না, দেখতে দেখতে কেটে গেছে ৩৬ বছর। এরপর হওয়া প্রায় প্রতিটি বিশ্বকাপেই ফেবারিট হিসেবে এলেও বিশ্বকাপ আর ঘরে নিতে পারেনি তারা।

১৯৯০ বিশ্বকাপে খুব কাছে গিয়েও ট্রফিটা ছোঁয়া হয়নি। এর পরের পাঁচটি বিশ্বকাপে আর্জেন্টিনা লিখেছে শুধুই হতাশার গল্প। কখনো বিদায় নিয়েছে শেষ ষোলো থেকে, কখনো কোয়ার্টার ফাইনাল থেকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আবারও বড় স্বপ্ন দেখে আর্জেন্টাইনরা। সেবারও স্বপ্নপূরণ হয়নি। ফাইনালে তারা হেরেছে জার্মানির কাছে। ব্রাজিল বিশ্বকাপে ফাইনাল খেলার পর রাশিয়া বিশ্বকাপে আবারও ব্যর্থ দল।

তবে ২০১৮ বিশ্বকাপের পরই দলটির নতুন পথচলার শুরু। ২০১৯ সালে দায়িত্ব নেন তরুণ কোচ লিওনেল স্কালোনি। তাঁর অধীনে দলের সবাই মিলে পরিণত হয় এক আত্মায়। লক্ষ্য একটাই—আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া। যেকোনো মূল্যে মেসির হাতে সোনালি ট্রফিটি তুলে দিতে চান সবাই।

এরই মধ্যে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা–খরা ঘুচিয়েছে এই দল। ব্রাজিলকে হারিয়ে জিতিয়েছে কোপা আমেরিকা। এবার চোখ বিশ্বকাপ শিরোপায়। সে স্বপ্ন পূরণ করতে ধাপ বাকি আরও দুটি। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামবে আর্জেন্টিনা।

এই ম্যাচের আগে ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে স্কালোনি খোলাসা করলেন দলের সবাইকে একসুতোয় বাঁধার রহস্য। কান্নাভেজা কণ্ঠে আর্জেন্টাইন কোচ বলেছেন, ‘ফুটবলাররা দেশের মানুষের জন্য খেলে, পরিবারের জন্য জন্য খেলে। টাকার জন্য নয়, তারা খেলে সম্মানের জন্য। আমার জানি আর্জেন্টাইনরা কতটা কষ্ট করে। আশা করছি, তাদের কিছুটা আনন্দের উপলক্ষ এনে দিতে পারব।’

বিশ্বকাপ জিততে পারবেন কি না স্কালোনি নিশ্চিত নন, তবে শিরোপা জেতার জন্য নিজেদের উজাড় করে দেবেন তাঁরা। স্কালোনি আরও বলেছেন, ‘বিশ্বকাপ জেতা পারিপার্শ্বিক অনেক কিছুর ওপরই নির্ভর করে। কিন্তু আমরা আমাদের সবটাই দেব।’  সূত্র: প্রথম আলো