অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারতের সাথে ওয়ানডে ও টেস্ট ম্যাচ সামনে রেখে চট্টগ্রামে নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত

0

ঢাকায় দুটি ওয়ানডে ম্যাচ শেষে আগামী শনিবার (১০ ডিসেম্বর) একটি ওয়ানডে ও এরপর বুধবার (১৪ ডিসেম্বর) হবে একটি টেস্ট বন্দরনগরী চট্টগ্রামে। যা অনু্ষ্ঠিত হবে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে।

বাংলাদেশ এবং ভারতের মধ্যকার এই ওয়ানডে ও টেস্ট ম্যাচ সামনে রেখে চট্টগ্রামে নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মহড়ায় দেখা গেল সাগরিকায় জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম মাঠে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ। ধোঁয়ায় অন্ধকার চারদিক। সন্ত্রাসীদের বোমা হামলায় খেলোয়াড়রা দিগ্বিদিক ছোটাছুটি করে মাঠে শুয়ে পড়ে। পরে সশস্ত্র সোয়াত সদস্যরা আর আইনশৃঙ্খলা বাহিনীর দূরদর্শিতায় ভেস্তে যায় পরিকল্পনা। আ্ইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা খেলোয়াড়দের উদ্ধার করে নিয়ে যায় মাঠের বাইরে।

.

মূলত এটি ছিল ভারতীয় দলের চট্টগ্রাম আগমন উপলক্ষে নিরাপত্তা মহড়া।

মহড়ার অংশ হিসেবে এর আগে ভারতীয় ও বাংলাদেশ দল হোটেল রেডিন ব্লু থেকে জহুর আহমদ স্টেডিয়ামে যাবার জন্য বের হয়। মাঝ পথে ব্যারিকেড দিয়ে খেলোয়াড়দের গাড়ি থামিয়ে জিম্মির চেষ্টা। তবে সেটিও ব্যর্থ করে দেয় নিরাপত্তাবাহিনী।

সন্ত্রাসী হামলাসহ অনাকাঙ্ক্ষিত নানা বিষয় মাথায় রেখে স্টেডিয়াম এলাকায় নিরাপত্তাবাহিনীর রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। থাকবে ৫ স্তরের নিরাপত্তা বলয়।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু থেকে জহুর আহাম্মদ চৌধুরী স্টেডিয়াম পর্যন্ত এ নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়া শেষে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় সাংবাদিকদের জানান, বাংলাদেশ ও ভারতের ক্রিকেটাররা চট্টগ্রাম থাকা অবস্থায় পুলিশ কঠোর নিরাপত্তা সুনিশ্চিত করবে। চট্টগ্রামের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউ থেকে জহুর আহাম্মদ স্টেডিয়াম পর্যন্ত যাওয়া আসার ক্ষেত্রে ৫ স্তরের নিরাপত্তা দেয়া হবে তাদের।

.তিনি বলেন, চট্টগ্রামে ইতোপূর্বে আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। সেই ম্যাচগুলোতে কঠোর নিরাপত্তার পরিকল্পনা গ্রহণ করেছিলাম, সেটা ব্যবস্তবায়নও করেছি। সেই অভিজ্ঞতার আলোকে যে নিরাপত্তা নেওয়া প্রয়োজন, সেই ধরনের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। হোটেল থেকে মাঠে খেলোয়াড়দের আসা-যাওয়া থেকে শুরু করে সার্বক্ষণিক পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। র‌্যাব ও সোয়াটের পাশাপাশি নিয়োজিত থাকবে পুলিশের বিশেষায়িত ইউনিট। এই সফরে কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই। পাশাপাশি চলমান উচ্চ মাধ্যমিকের পরীক্ষা বিবেচনায় বিশেষ প্রস্তুতি রয়েছে।

এদিকে সিএমপির সোয়াত এবং মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) বোমা উদ্ধার ও নিষ্ক্রিয়করণ দল মহড়ায় অংশ নেয়। সম্ভাব্য সন্ত্রাসী ঘটনা কীভাবে মোকাবিলা করা হবে ও বোমা বিস্ফোরণের মতো জরুরি পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া হবে, সে বিষয়ে সিএমপির এই ইউনিটসমূহ মহড়া দিয়েছে।