অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নির্বাচন বাঁচিয়ে রাখতে না পারলে রাজনীতি উধাও হয়ে যাবে : সিইসি

0
.

নির্বাচন বাঁচিয়ে রাখতে না পারলে রাজনীতি উধাও হয়ে যাবে। তাই কমিশন চায় সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করুক বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, কমিশন চায় আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করুক, যদিও তারা সবসময় অবাধ ও সুষ্ঠু ভোটের নিশ্চয়তা দেয় না।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশন ( ইসি) ভবনে বিকল্প ধারা বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, ‘জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হলে তার মানে এই নয় যে ভোট চুরি হবে না। তবে সব দলের অংশগ্রহণ ভারসাম্য তৈরি করে,’

তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে নির্বাচন করা কঠিন কাজ। এর জন্য প্রয়োজন সকলের আন্তরিক সহযোগিতা, তিনি যোগ করেন।

‘আমরা বারবার অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেছি। নির্বাচন যখন অংশগ্রহণমূলক হয়, তখন মানুষের ধারণার পরিবর্তন হয়। তবে অংশগ্রহণের অর্থ এই নয় যে কোনও অবিচার বা ভোট চুরি হবে না,’ তিনি বলেছিলেন।

তিনি বলেন, ইসি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন করতে চায়। আমরা নির্বাচন কমিশনের কাছে অবশ্যই এটাই চাই।

‘নির্বাচন কমিশন যে দায়িত্ব পালন করবে সেদিকে আপনাকে নজর রাখতে হবে। যদি আমরা কিছু ভুল করে থাকি, আমরা আন্তরিকভাবে আশা করি আপনারা অবিলম্বে এটি খুঁজে বের করতে দ্বিধা বোধ করবেন না,’ তিনি যোগ করেন।

তিনি বলেন ‘আমরা অবশ্যই আপনাদের মন্তব্য বিবেচনা করব। নির্বাচন যতটা সম্ভব শান্তিপূর্ণ করাই আমাদের লক্ষ্য। আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি। সবার সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। আমরা সকলের সহযোগিতা ও সমর্থন চাই।’

মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে বিকল্প ধারা বাংলাদেশের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল এই সংলাপে অংশ নেয়।